HomeBengaliঅর্গাননের প্রথম সূত্র by হ্যানিম্যান

অর্গাননের প্রথম সূত্র by হ্যানিম্যান

অর্গাননের প্রথম সূত্র by হ্যানিম্যান ( অর্গানন অফ মেডিসিন )



” চিকিৎসকের মহৎ ও একমাত্র উদ্দেশ্য হলো রোগীকে স্বাস্থ্যে ফিরাইয়া আনা – যাকে বলা আরোগ্য বিধান করা।”



অর্গাননের প্রথম সূত্র ব্যাখ্যা:
হ্যানিম্যানের সময়ে চিকিৎসক সমাজে এরূপ ধারণা প্রচলিত ছিল যে রোগের উৎপত্তির মূলত কারণ হল কোন উগ্র প্রকৃতির  জরিয় পদার্থ । যেটা শরীরের মধ্যে লুকিয়ে থেকে কোন ব্যাধির সৃষ্টি করে । কল্পনা ও অনুমানের উপর ভিত্তি করেই এই ধারণা মূলত গড়ে উঠেছিল। ধারনার অনুবর্তী হয়ে চিকিৎসকগণের চিকিৎসা প্রণালী তখন অনুষ্ঠিত হতো। তারা মনে করতেন যে রোগ উৎপাদনের মূল কারণটিকে দেহ থেকে বের করতে পারলেই রোগটা সেরে যাবে।

সেজন্য তারা বমনকারক, শ্লেষ্মা ও লালা  নিঃসারক, ঘর্ম  উৎপাদক, বিরেচক প্রভৃতি ঔষধি প্রয়োগ করে দূষিত পদার্থটিকে দূর করবার চেষ্টা করতেন। কখনো চিকিৎসকগণ যোক লাগিয়ে রোগীর শরীর থেকে রক্ত বের করে দিতেন কখনো আবার বেদনা স্থানে প্রদাহজনক কোন উগ্র প্রলেপ লাগিয়ে সেই স্থান পুরে ফেলে ক্ষত উৎপাদন করতেন। এই ধরনের কাজের ফলে রোগী কখনো কখনো কিছুদিনের জন্য উপশম বোধ করলেও তাতে রোগী স্থায়ীভাবে কোন উপকার পেতে না।

বরং দেহ থেকে রস ও রক্তের প্রভূত অপচয়  হেতু রোগী আরো দুর্বল হয়ে পড়ে এবং তার ফলে রোগীর রোগ প্রবণতা আরো বেড়ে যায়। হ্যানিম্যানের যুগে সেই স্থূল ধারণা ও ততোধিক উৎকট চিকিৎসাপদ্ধতি বর্তমান বৈজ্ঞানিক যুগে আর প্রচলিত না থাকলেও রোগ উৎপত্তির কারণ যে ভৌতিক পদার্থ অর্থাৎ জীবাণু সমূহ এই মতবাদ বৈজ্ঞানিক সমাজে এখনও স্বীকৃত। সেই অনুসারে চিকিৎসার প্রচলন রয়েছে এবং নিত্য পরিবর্তনশীল নতুন নতুন চিকিৎসা ব্যবস্থাও আবিষ্কৃত হচ্ছে।

দূরদর্শী হ্যানিম্যান দেখিয়েছিলেন (এমনকি এখনো যাহা বিদ্যমান রয়েছে) যে রোগ তথ্য সম্বন্ধে কল্পনামূলক গবেষণার আলেয়ার পিছনে ছুটতে ছুটতেই চিকিৎসকের সমস্ত প্রতিভা ও শক্তি ব্যয় হচ্ছে এবং তার ফলে তারা যে অনিশ্চিত মতবাদ প্রতিষ্ঠা করেন সেটা যেমন ধোঁয়াটে তেমনি জটিল।

এইরকম অমানুষিক সিদ্ধান্ত নিয়ে তারা পাণ্ডিত্যের গর্বে স্ফীত হতে পারে কিন্তু তাতে রোগীর রোগ নিরাময় হয় না কিংবা রোগীর রোগকাতর আর্তনাদ দূরীভূত হয় না।

সেই জন্য এই প্রথম সূত্রে ও তার পাদ টিকায় হ্যানিম্যান চিকিৎসককে তার কর্তব্য সম্বন্ধে অবহিত করে দিয়েছেন এবং বলেছে বলেছেন যে চিকিৎসকের একমাত্র কর্তব্য হলো রোগীকে আরোগ্য প্রদান করা কল্পনার বসে অদৃশ্য  কারণের কথা অনুসন্ধানে আড়ম্বরপূর্ণ জটিল ধাঁধা সৃষ্টি করা নয়।

অর্গাননের দ্বিতীয় সূত্র by স্যামুয়েল হ্যানিম্যান

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments