HomeBengaliএ্যালোপ্যাথিক চিকিৎসা পদ্ধতি কি ?

এ্যালোপ্যাথিক চিকিৎসা পদ্ধতি কি ?

এ্যালোপ্যাথিক চিকিৎসা পদ্ধতি কি?



তোমরা জানো কি অ্যালোপ্যাথি নামটি হোমিওপ্যাথিক চিকিৎসা বিজ্ঞানের জনক হ্যানিম্যানের দেওয়া? এ্যালোপ্যাথিক শব্দগত অর্থ হলো বিষম বা বিশ্ব দৃশ্য চিকিৎসা পদ্ধতি। গ্রিক শব্দ Allos এবং Patheia শব্দদ্বয়ের যোগে এই জার্মান শব্দটি তিনি গঠন করেন। Allos শব্দের অর্থ other অর্থাৎ ওপর বা অন্য, Patheia শব্দের অর্থ কষ্ট ভোগ বা তার অনুভূতি। Allopathy শব্দটি Homeopathy শব্দের বিপরীত অর্থ।

প্রথম জীবনে হ্যানিম্যান একজন লব্ধপ্রতিষ্ঠ চিকিৎসক ছিলেন। চিকিৎসা ব্যবসা পরিচালনা করার সময় চিকিৎসাশাস্ত্রের নীতিগুলো তার মত হয় না। তখনকার চিকিৎসাশাস্ত্রের নিয়ম অনুসারে কোন ভেষজ রোগ আরোগ্য করার ক্ষমতা নেই তবে উৎপাদনের ক্ষমতা তার মধ্যে আছে।

যখন কোন মানুষকে কোন রোগ আক্রমণ করে তখন যদি তার শরীরে ওই রোগের বিরুদ্ধ ধর্মী কোন রোগ –  ভেষজ প্রয়োগ দ্বারা উৎপন্ন করা যায় তবে পূর্ববর্তী রোগের প্রকাশ স্তব্ধ থাকবে যার দ্বারা রোগী সুস্থ বোধ করবে। চিকিৎসাশাস্ত্রের এই নীতি অনুসরণ করতে গিয়ে চিকিৎসা কর্মকে প্রতারণামূলক কাজ বলে মনে কষ্ট পেতে লাগলেন। তাছাড়া মানসিকতা, স্বভাব, চরিত্র, শারীরিক অবস্থার বিভিন্ন তা সত্বেও নির্দিষ্ট রোগের জন্য সকল রোগীরই নিদৃষ্ট ঔষধ প্রয়োগের ব্যাপারটা তার কাছে অবৈজ্ঞানিক মনে হতে লাগলো। তৎকালীন এরূপ চিকিৎসা প্রণালীতে তার অশ্রদ্ধা এবং বীতস্পৃহ দেখা দেয়। রোগ আরোগ্যের অনিশ্চয়তা এবং নিরামযয়ের কোন নির্দিষ্ট নিয়মের অভাবে হতাশ হয়ে তিনি চিকিৎসা ব্যবসা ত্যাগ করেন।

এরপর তিনি সুদীর্ঘকাল ব্যাপী নিরলস গবেষণা দাঁড়া রোগারোগ্যে প্রকৃতি প্রদত্ত কতগুলি নিয়ম পর্যবেক্ষণ করেন। ক্রমশ তিনি দেখতে পান প্রাকৃতিক রোগ আরোগ্যের প্রত্যেকটি নিয়ম এর পেছনে সুশৃংখল নিয়ম, নীতি, সুর, ছন্দ আছে যা চিরকাল অপরিবর্তিত থাকে। 1790 খ্রিস্টাব্দে হ্যানিম্যান কুলীনের মেটেরিয়া মেডিকা দেখতে পান চায়না বা সিনকোনা ম্যালেরিয়া জ্বরের নির্দিষ্ট ঔষধ। সিনকোনা অধ্যায়ের পাদটীকা লেখা ছিল যে, সুস্থ ব্যক্তি ব্যবহার করলে সিনকোনা ম্যালেরিয়া জ্বরের উপসর্গের অনুরূপ উপসর্গ সৃষ্টি করে। এর সত্যতা যাচাইয়ের জন্য তিনি নিজে সিনকোনা পান করতে আরম্ভ করেন। নিজ শরীরে ম্যালেরিয়া জ্বরের উপসর্গের অনুরূপ উপসর্গ লক্ষ করেন।

ওষুধ টির নাম গোপন রেখে তিনি তাঁর পরিবারের অন্যান্য ব্যক্তির উপর পরীক্ষা করে একই ফল পেলেন। এতে তাঁর ধারণা হলো যে রোগা আরোগের জন্য ব্যবহৃত প্রত্যেক নির্দিষ্ট ঔষধই রোগের উপসর্গের  অনুরূপ উপসর্গ সৃষ্টি করতে পারে। তখন তিনি বন্ধুবান্ধব ছাত্র-ছাত্রী আত্মীয় স্বজন এবং নিজের উপর একটির পর একটি ভেষজের প্রয়োগ দ্বারা সেসবের গুণ নির্ণয় করতে চেষ্টা করেন।
তখন তিনি দেখলেন, যে  ঔষধ রুগ্ন শরীরে উপসর্গ নিরসন করে ঠিক সেই ঔষধি সুস্থ দেহে অনুরূপ উপসর্গ সৃষ্টি করেন। পরীক্ষা দ্বারা তিনি নিশ্চিত হলেন যে সুস্থ শরীরে রোগ সৃষ্টি করতে পারে বলে ওষধ রুগ্ন শরীরের রোগ বিনাশে সক্ষম। এই প্রাকৃতিক সহজ সত্যের ভিত্তিতে হ্যানিম্যান নতুন চিকিৎসা পদ্ধতির উদ্ভাবন করেন। তিনি এই নব পদ্ধতির নাম দিলেন সম চিকিৎসা হোমিওপ্যাথি এবং পূর্বের নীতিহীন চিকিৎসার নামকরণ করেন চিকিৎসা অ্যালোপ্যাথি

অ্যালোপ্যাথি পদ্ধতিতে ভিন্ন জাতীয় অপর ক্রিয়া (সম এর বিপরীত – বিসম) উৎপাদন দ্বারা রোগ ক্রিয়া কে আরোগ্য করার কল্পনা করা হয়- তাই তা বিষম চিকিৎসা।

Allopathy মতে curing of a diseased action by the inducing of another of a different kind yet not necessarily disease.

এই চিকিৎসা পদ্ধতিতে রোগের সংজ্ঞা নির্বাচন দাঁড়া এবং সাধারণ উপসর্গ অনুসারে চিকিৎসা করা হয়। রোগীর কয়েকটি সাধারণ প্রধান উপসর্গের পর্যালোচনা দাঁড়া ব্যাধির একটি বিশেষ সংখ্যা এবং তদানুসারে সেই ব্যাধির জন্য বিশেষ ঔষধ দেওয়া হয়। এই চিকিৎসা প্রদত্ত ভেষজের গুণাগুণ তা পূর্বে কখনো মানব এর উপর পরীক্ষিত হয়নি।

রোগের জড় কারণ সম্ভূত বলে এই চিকিৎসা মত মানুষ বিশ্বাস করে এবং সেজন্য গুরু মাত্রায় ঔষধ প্রয়োগ করে। এই পদ্ধতি মতে জর দেহ ব্যাধির আকার তা চিকিৎসাযোগ্য এবং তজ্জন্য সার্বিক ওষুধের প্রয়োগ ক্ষেত্রে।

এইমতে বহুভেষজ পৃথকরূপে অথবা প্রত্যেক প্রধান উপসর্গের জন্য পৃথক পৃথক ঔষদের সংযোগে একটি মিশ্র ঔষধ রূপে প্রয়োগ করা হয়। এই চিকিৎসা পদ্ধতিতে রোগের আরোগ্য সম্ভব নয় কারণ তা প্রাকৃতিক আরোগ্য প্রণালীর বিরোধী।

এই চিকিৎসা পদ্ধতি অনুসারে দীর্ঘদিন ধরে ঔষধ খেলে রোগীর ভেষজ- ব্যাধির (drugs created disease) উদ্ভব হয় যা বিশেষ ক্ষতিকর এবং অপকার জনক। এই পদ্ধতিতে চিকিৎসা পড়ে ক্ষতি হলেও সামরিক রোগের উপশম হয় বলে বিশেষ আকর্ষণীয় কিন্তু রোগীর আরোগ্য বিধায়ক নয়। সাধারণ লোকের সহজ বা স্থূলবুদ্ধি কে বিমোহিত করার জন্য এর চমৎকার প্রচার ব্যবস্থা আছে।
 

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments